পুতিনকে নিষেধাজ্ঞার হুশিয়ারি বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তিনি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করবেন।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, যেকোনো সময় রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে আশঙ্কা পশ্চিমাদের। রাশিয়া তার দক্ষিণ-পশ্চিম সীমান্তে অবস্থিত দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিলে তা বিশ্বের ওপর ব্যাপক প্রভাব সৃষ্টি করবে। খবর বিসিসির।

প্রতিবেদনে আরও বলা হয়েছে,রাশিয়াকে ইউক্রেন আক্রমণের জন্য কঠিন মূল্য দিতে হবে বলে অন্যান্য পশ্চিমা নেতাদের বারবার সতর্কতার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ মন্তব্য এলো।

ইউক্রেনে প্রবেশের পরিকল্পনা করার কথাও অস্বীকার করেছে দেশটি। তবে মস্কো সম্প্রতি ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করেছে। বাইডেন বলেন, ইউক্রেনের সীমান্ত পেরিয়ে এ ধরনের পদক্ষেপের অর্থ হবে ‘বিশ্বব্যাপী বিশাল পরিণতি’ ডেকে আনা এবং এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে বড় সামরিক অভিযানের সূত্রপাত হতে পারে।

হোয়াইট হাউসের মুখপাত্র বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট বার্তা দিয়েছেন, ইউক্রেনে হামলা হলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা প্রতিক্রিয়া জানাতে ভুল করবে না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বাইডেন যে শান্তি বজায় রাখার জন্য উদ্যোগী হয়েছেন, তাতে তিনি খুশি।