পদ্মা সেতু উদ্বোধনের দিন নওগাঁয় আম বেচাকেনা বন্ধ

বহু প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন আগামীকাল (২৫ জুন) শনিবার। সেতু উদ্বোধনকে কেন্দ্র করে নওগাঁর সাপাহারে আম বেচাকেনা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে উপজেলা আম আড়ত ব্যবসায়ী সমিতি। এদিন বাজারে আম না নিয়ে আসতে উপজেলাজুড়ে মাইকিং করা হচ্ছে।

জানা যায়, জেলার বৃহৎ আমের বাজার সাপাহার উপজেলায়। এ উপজেলায় গোডাউন পাড়া এলাকায় প্রতিবছর আমের মৌসুমি আড়ত গড়ে ওঠে। সাপাহার আম বাজারে তিন শতাধিক আমের আড়ত রয়েছে। সেখান থেকে আম দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। ভরা মৌসুমে প্রতিদিন এ আড়ত থেকে ৪০০ থেকে ৫০০ ট্রাক আম দেশের বিভিন্ন জায়গায় যায়। এ বাজারে প্রতিদিন তিন থেকে চার কোটি আম বেচাকেনা হয়ে থাকে।

এ বিষয়ে সাপাহার আম আড়ত ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক সাহা বলেন, ‘আমের মৌসুমে প্রতিদিন রাস্তায় প্রচুর জ্যাম থাকে। এর মধ্যে আনন্দ মিছিল হলে বিড়ম্বনা আরও বাড়তে পারে। এ কারণে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, স্থানীয় আওয়ামী লীগের নেতারা, আমচাষি ও ব্যবসায়ীসহ বিভিন্ন মহলের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

সাপাহার উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম শাহ চৌধুরী বলেন, ‘গত বুধবার উপজেলা পরিষদে খাদ্যমন্ত্রী, দলীয় নেতাকর্মী, আমচাষি ও ব্যবসায়ীরা মিলে সিদ্ধান্ত নেয়া হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী দিনে শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

‘এদিন আম বেচাকেনা হলে রাস্তায় যানজটের পাশাপাশি দুর্ভোগও বেড়ে যাবে। এ কারণে ওইদিন আম বেচাকেনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা।’